মধুখালীতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন


মধুখালীতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

দেশআমাবিডি ডট কম, ১৮ জুলাই ২০১৭ মঙ্গলবার :
আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় মধুখালী সিনিয়র উপজেলা মৎস দপ্তরের আয়োজনে তার কার্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে “মাছচাষে গড়বো দেশ বদলে যাবে বাংলাদেশ” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে কর্মপরিকল্পনা ও সঠিক বাস্তবায়নের জন্য সংবাদ সম্মেলন অনুষ্টিত হয়। সংবাদ সম্মেলনে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সাইফুল ইসলাম লিখিত বক্তব্য পাঠ করেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা জন স্বাস্থ্য কর্মকর্তা মো. বছিরউদ্দিন, মৎস্য ফিল্ড সহকারি মো. আফছার উদ্দিন।
তিনি জানান, বর্তমান বিশ্বে স্বাদুপানির মাছ উৎপাদনে বাংলাদেশের অবস্থান চতুর্থ। মথিাপিছু বাৎসরিক মাছ গ্রহণের পরিমান ২২ কেজি। মাছ প্রাণিজ আমিষের শতকরা ৬০ ভাগ যোগান দিচ্ছে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সারাদেশে মৎস্য খাতের উপর ১ কোটি ৮২ হাজার মানুষ নির্ভরশীল।
মধুখালী উপজেলায় মাছের চাহিদা ৪হাজার ৫‘শ মেট্রিক টন। কিন্তু মাছের উৎপাদন ৪২৯০ মেট্রিক টন। বর্তমানে মধুখালীতে মাছের ঘটতি রয়েছে ২১০ মেট্রিক টন। তিনি জানান, মধুখালীতে ৪২৬ হেক্টর জমির উপর মোট ৪৬৬৩ টি পুকুর রয়েছে। ১৮টি বিল, ৪টি বাওড়, ১৬৬৬ জন নিবন্ধিত মৎস্যজীবি এবং প্রায় সাড়ে ৪ হাজার মৎস্য চাষী রয়েছে। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে তিনি মধুখালী উপজেলার সর্বস্তরের জনসাধারণের মাঝে মৎস্য সম্পদ রক্ষা ও উন্নয়নের সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা ব্যক্ত করেন।

No comments: