সন্তানদের সামনে যে কাজ কখনও করবেন না


child কোমল মনের শিশুরা সবসময় অনুকরণ প্রিয় হয়। ওরা যা দেখে তাই করার চেষ্টা করে। আর এ কারণে বাবা-মাকে সন্তানের সামনে সাবধানে চলতে হয়।
বিশেষজ্ঞদের মতে, বাবা-মার প্রতিটি কাজ সন্তানের মনের ওপর প্রভাব ফেলে। বাচ্চাদের মা-বাবাকে অনুসরণ করার একটা ঝোঁক থাকে তাই তাদের সামনে খারাপ আচরণ প্রদর্শন করা বাঞ্ছনীয় নয়।
বাচ্চাদের সংশোধন করার আগে নিজেকে সংশোধন করা আবশ্যক, যাতে বাচ্চারা আপনার ভুল দ্বারা প্রভাবিত না হয়।
তাই সন্তানের সামনে মা-বাবাকে কিছু কাজ করতে নিষেধ করেছেন বিশেষজ্ঞরা। নিম্নে তা আলোচনা করা হল :
* গবেষকদের মতে, সন্তানদের সামনে কাউকে আঘাত করা  ঠিক নয়।এটি খারাপ উদাহরণ স্থাপন করে। এ আচরণ সন্তানদের ভীত অথবা হিংস্র করে তোলে।
* বাচ্চাদের সামনে চিৎকার করবেন না। করণ সন্তান আপনার আচরণ অনুকরণ করে। তাই স্বাভাবিকভাবে সেও এটা করতে পারে।
* অভিভাবককে সর্বদা সন্তানের কথা  মনোযোগ দিয়ে শুনতে হবে। ধৈর্য ধরে বাচ্চাদের উদ্বেগ শোনা আবশ্যক। তা না হলে আপনার সন্তান ভাববে আপনি তাকে উপেক্ষা করছেন।
* আপনার সন্তান যদি তার মতামত প্রকাশ করতে চায়, তাহলে তাড়ার মধ্যে তাকে দমিয়ে দেবেন না। তাকে প্রাধান্য দিন।যদি তার মত গ্রহণযোগ্য না হয়, বসুন এবং ব্যাখ্যা করুন কেন তার মতামতটি অর্থহীন ও গ্রহণযোগ্য নয়। সন্তানদের যুক্তিযুক্তভাবে চিন্তা করতে শেখান।
* নোংরা ভাষা ব্যবহার আপনার সন্তানকে নষ্ট করে দেবে, কারণ সে সর্বত্র এই ধরনের ভাষা ব্যবহার করা শুরু করতে পারে।
* সবার সামনে সন্তানের সমালোচনা করবেন না। কারণ আপনার এই আচরণে সন্তান অপমানিত হবে। সন্তান আপনার বিরুদ্ধে নেতিবাচক মনোভাব পোষণ করতে পারে।
উল্লেখিত এ সব আচরণ মা-বাবাকে সন্তানের সামনে কখনও করা উচিত নয়। সন্তানের নরম স্বরে কথা বলুন। সন্তান জেদি হলেও তাকে বোঝান। তার সঙ্গে কখনও কঠোর আচরণ করবেন না।কারণ সন্তানটা তো আপনারই, তাই আপনি ভালো কাজ করুন এবং সন্তানকেও সেটা শেখান।

No comments: