বিমান দুর্ঘটনা : শাপেকোয়েন্স ফুটবল ক্লাব পরিচিতি

বিমান দুর্ঘটনা : শাপেকোয়েন্স ফুটবল ক্লাব পরিচিতি

মিজানুর রহমান সরদার : দেশআমারবিডি ডট কম
আপডেট: ০৫:৩০ PM, ২৯ নভেম্বর ২০১৬, মঙ্গলবার   || 
সবুজ জার্সিতে মাঠের লড়াইয়ে শাপেকোয়েন্সের খেলোয়াড়রা (ফাইল ফটো)

সবুজ জার্সিতে মাঠের লড়াইয়ে শাপেকোয়েন্সের খেলোয়াড়রা (ফাইল ফটো)

আন্তর্জাতিক ডেস্ক : বিমান বিধ্বস্ত হয়ে ব্রাজিলের শাপেকোয়েন্স ফুটবল ক্লাবের খেলোয়াড়রা নিহত হওয়ার পর ক্লাবটি নিয়ে আলোচনা শুরু হয়েছে।

বিমানটিতে ছিলেন এই ক্লাবের খেলোয়াড়, কর্মকর্তা ও তাদের সঙ্গে সফরকারী সাংবাদিক ও অতিথিরা। ক্রুসহ মোট ৮১ জনের মধ্যে মাত্র ছয়জন বেঁচে আছেন বলে আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হচ্ছে। প্রায় ৩৫ বছরের পথচলায় শাপেকোয়েন্স ক্লাবের জন্য এ দুর্ঘটনা সবচেয়ে বড় ট্রাজেডি।

দক্ষিণ আমেরিকার দ্বিতীয় সর্বোচ্চ মর্যাদার ফুটবল প্রতিযোগিতা ‘কোপা সুদামেরিকানা’-এর ফাইনালে খেলতে বলিভিয়া থেকে কলম্বিয়ার মেডিলিনে যাওয়ার পথে মেডিলিন শহরের অদূরে পাহাড়ি এলাকায় সোমবার মধ্যরাতে বিধ্বস্ত হয় সিপি-২৯৩৩ লাইসেন্সধারী বিমানটি। মেডিলিনের ফুটবল ক্লাব অ্যাটলেটিকো ন্যাশনাল-এর সঙ্গে বুধবার ফাইনালে মুখোমুখি হওয়ার কথা ছিল ব্রাজিলীয় ক্লাবটির। দুর্ঘটনার পর খেলা স্থগিত করা হয়েছে।

বয়সের দিক থেকে শাপেকোয়েন্স ফুটবল ক্লাব বেশ পুরোনো হলেও সফলতার দিক থেকে সম্প্রতি তাদের নাম ছড়িয়েছে। ২০১৪ সালে ব্রাজিলে প্রথম বিভাগের দল হিসেবে মর্যাদা পায় ক্লাবটি। বাজেট স্বচ্ছতা ও অন্যান্য বিষয়ে সফলতার জন্য সুনাম রয়েছে তাদের।

এবারই প্রথম কোপা সুদামেরিকানায় খেলার সুযোগ পেয়ে ফাইনালে উত্তীর্ণ হতে সক্ষম হয়েছে ক্লাবটি। তবে ব্রাজিলেই দলটির নাম আগে খুব বেশি পরিচিত ছিল না। এ বছর তাদের পরিচয় ব্রাজিল ছাপিয়ে সমহিমায় দক্ষিণ আমেরিকায় ছড়িয়ে পড়েছে। কারণ, প্রথমবার খেলার সুযোগ পেয়েই তারা আর্জেন্টিনার শক্তিশালী দুটি ক্লাব স্যান লরেনজো ও ইন্ডিপেনডেন্টকে হারিয়ে ফাইনালে উঠেছে।

বিমান বিধ্বস্তের খবর ছড়িয়ে পড়ার কিছু সময় পরে শাপেকোয়েন্স কর্তৃপক্ষ তাদের ফেসবুক পেজে লেখে, ‘আমাদের খেলোয়াড়, কর্মকর্তা, সাংবাদিক ও অতিথিদের সহায় হোন ঈশ্বর।’ কর্তৃপক্ষ তখন জানায়, দুর্ঘটনা সম্পর্কে বিস্তারিত তথ্য নিশ্চিত না হওয়া পর্যন্ত তারা আর কোনো পোস্ট দেবেন না।

দুর্ঘটনার পর দক্ষিণ আমেরিকান ফুটবল ফেডারেশন (কনমেবল) সব ধরনের কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে। ফেডারেশনের এক বিবৃতিতে বলা হয়েছে, তাদের প্রেসিডেন্ট আলেজান্দ্রো দোমিনগুয়েজ মেডিলিনের পথে রয়েছেন।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন।

No comments: