এক মলাটে নায়করাজের সারা জীবন

এক মলাটে নায়করাজের সারা জীবন

আরিফুল ইসলাম সুমন : দেশআমারবিডি ডট কম
আপডেট : ০৭:৪৫:৫৬ AM ২০ সভেম্বর ২০১৬ রবিবার |

নায়ক রাজ রাজ্জাক

বিনোদন ডেস্ক : বাংলা চলচ্চিত্রের সোনালি যুগের কিংবদন্তি নায়ক রাজ রাজ্জাক। অভিনয় গুণে দুই বাংলার দর্শক মাতিয়েছেন তিনি। অভিনয় ও ব্যক্তিজীবনের সঙ্গে জড়িয়ে আছে নানা ঘটনা। ৭৬ বছর বয়সি এ অভিনেতার জীবন এবার লিপিবদ্ধ হতে যাচ্ছে এক মলাটে।

আগামী একুশে বইমেলায় জীবন্ত এ কিংবদন্তির জীবনী নিয়ে লেখা বই প্রকাশিত হবে। ‘টালিগঞ্জ থেকে ঢালিউড’ শিরোনামের এ বইটি লিখছেন প্রখ্যাত চলচ্চিত্রকার ছটকু আহমেদ।

এ প্রসঙ্গে চলচ্চিত্রকার ছটকু আহমেদ  বলেন, ‘আগামী একুশে  বইমেলায় এ গ্রন্থটি প্রকাশিত হবে। এতে রাজ্জাক সাহেবের জীবনের নানা কথা তুলে ধরা হয়েছে। এতে তার সঙ্গে নায়িকাদেরকে নিয়েও অনেক অজানা কথা তুলে ধরা হয়েছে। যা পাঠক পড়ে নতুন কিছু জানতে পারবেন। ইতোমধ্যেই বইটি লেখা শেষ হয়েছে। এখন রাজ্জাক সাহেব দেখে কারেকশন করবেন। এরপরই বইটি ছাপানো হবে।’

১৯৬৪ সালে সাম্প্রদায়িক দাঙ্গার উত্তাল সময়ে নতুন জীবন গড়তে সাধারণ মানুষের মতো আবদুর রাজ্জাক স্ত্রী ও শিশু সন্তান বাপ্পাকে নিয়ে শুন্য হাতে ঢাকায় আসেন। অমানুষিক জীবন সংগ্রামের পর সফলতা লাভ করেন আজকের নায়করাজ। চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তি হয়েছেন| এটা যে কারো কাছেই গল্প বলে মনে হতে পারে। রাজ্জাক অসীম মনোবল, অমানুষিক পরিশ্রম আর মমতার মাধ্যমে ঠিকই নিজের লক্ষ্যে পৌঁছেছেন।

কলকাতায় মঞ্চের সঙ্গে জড়িত থাকলেও রাজ্জাকের স্বপ্ন ছিল সিনেমা ঘিরে। নানা প্রতিকূলতা পেরিয়ে তিনি আব্দুল জব্বার খানের সঙ্গে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন। সালাউদ্দিন প্রোডাকশন্সের ‘তেরো নাম্বার ফেকু অস্তাগড় লেন’ চলচ্চিত্রে ছোট একটি চরিত্রে অভিনয় করে নিজের যোগ্যতার প্রমাণ দেন রাজ্জাক। পরবর্তীতে ‘কার বউ’, ‘ডাক বাবু’, ‘আখেরী স্টেশন’-সহ আরো বেশ কয়েকটি সিনেমায় ছোট ছোট চরিত্রে অভিনয় করেন তিনি। তারপরের ঘটনা সবারই জানা।

তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমা- ‘বেহুলা’, ‘আবির্ভাব’, ‘নীল আকাশের নিচে’, ‘জীবন থেকে নেয়া’, ‘কাঁচ কাটা হীরা’, ‘ওরা ১১ জন’, ‘অবুঝ মন’, ‘রংবাজ’, ‘আলোর মিছিল’, ‘ছুটির ঘণ্টা’, ‘আকাশ ছোঁয়া ভালোবাসা’ ইত্যাদি।

No comments: