যুবলীগের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী শুক্রবার


যুবলীগের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী শুক্রবার

দেশআমার বিডি ডট কম :   
যুবলীগের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী শুক্রবার
নিজস্ব প্রতিবেদক : ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী শুক্রবার। ১৯৭২ সালের ১১ নভেম্বর শহীদ শেখ ফজলুল হক মনি যুবলীগ প্রতিষ্ঠা করেন।

প্রতিবারের মতো এবারও নানা কর্মসূচির মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে যুব সংগঠনটি। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার সকাল ৮টায় ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবে সংগঠনটি। এরপর সকাল সাড়ে ৮টায় যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মনিসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত শহীদদের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, ফাতেহা পাঠ ও দোয়ার কর্মসূচি রয়েছে। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে সংগঠনটি।

যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক হারুনুর রশীদ সংশ্লিষ্ট সবাইকে যথাসময়ে উপস্থিত থেকে এসব কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছেন। পাশাপাশি সংগঠনের সব শাখাকে কর্মসূচি পালনের জন্য নির্দেশ দিয়েছেন।

যুবলীগ গত ৪৪ বছরে ছয়টি কংগ্রেস করেছে। প্রতিষ্ঠার দুই বছর যুবলীগের প্রথম কংগ্রেস হয় ১৯৭৪ সালে। এ কংগ্রেসে চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন শেখ ফজলুল হক মনি এবং সৈয়দ আহমেদ। দ্বিতীয় কংগ্রেস হয় ১৯৭৮ সালে। এতে চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক হন আমির হোসেন আমু ও ফকির আব্দুর রাজ্জাক। ১৯৮৬ সালে অনুষ্ঠিত হয় তৃতীয় কংগ্রেসে চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন মোস্তফা মহসিন মন্টু ও ফুলু সরকার। চতুর্থ কংগ্রেস হয় ১৯৯৬ সালে। এতে চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক হন শেখ ফজলুল করিম সেলিম ও কাজী ইকবাল হোসেন। পঞ্চম কংগ্রেস ২০০৩ সালে। এই কংগ্রেসে চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও মির্জা আজম। যুবলীগ চেয়ারম্যান জাহাঙ্গীর কবির নানক পরে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদে যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ফলে ২৪ জুলাই ২০০৯ থেকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী। পরবর্তী ২০১২ সালের ষষ্ঠ কংগ্রেসে ওমর ফারুক চৌধুরী যুবলীগের চেয়ারম্যান নির্বাচিত হন। আর ওই কংগ্রেসে সাধারণ সম্পাদক নির্বাচত হন হারুনুর রশীদ। গঠনতন্ত্র মোতাবেক বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে ২০১৫ সালের ১৪ জুলাই।

আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৫(১) ধারা অনুযায়ী, দলের স্বীকৃত সহযোগী সংগঠন সাতটি। এগুলো হলো- মহিলা আওয়ামী লীগ, কৃষক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, আওয়ামী আইনজীবী পরিষদ, তাঁতী লীগ এবং যুব মহিলা লীগ।

No comments: