নাইজেরিয়ায় মৃত্যু ঝুঁকিতে ৭৫ হাজার শিশু

নাইজেরিয়ায় মৃত্যু ঝুঁকিতে ৭৫ হাজার শিশু

Published:16 Nov 2016   02:19:57 PM   Wednesday   ||   Updated:16 Nov 2016   04:19:34 PM   Wednesday
নাইজেরিয়ায় মৃত্যু ঝুঁকিতে ৭৫ হাজার শিশু
আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ার উত্তর-পূর্ব অঞ্চলে  মৃত্যু ঝুঁকিতে আছে প্রায় ৭৫ হাজার শিশু। খাবারের অভাবে আগামী কয়েক মাসের মধ্যে এ শিশুগুলো মারা যেতে পারে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে সংস্থাটি এ তথ্য জানিয়েছে।

নাইজেরিয়ার এই অঞ্চলটি সন্ত্রাসীগোষ্ঠী বোকো হারামের শক্ত ঘাঁটি ছিল। তবে চলতি বছর প্রেসিডেন্ট বুহারি ক্ষমতা গ্রহণের পর তিনি বোকো হারামের বিরুদ্ধে কঠোর অভিযানের ঘোষণা দেন। সেনা অভিযানের পরিপ্রেক্ষিতে এ এলাকা ছেড়ে পিছু হটতে বাধ্য হয় সন্ত্রাসী গোষ্ঠীটি। তবে পশ্চাদবরনের আগে তারা এই এলাকাটিকে ধ্বংসস্তুপে পরিণত করে যায়।

জাতিসংঘের ত্রাণ বিষয়ক সমন্বয়ক পিটার লন্ডবার্গ বলেন, ‘ আমাদের হিসেবে ২০১৭ সালের মধ্যে ১ কোটি ৪০ লাখ লোকের ত্রাণ সহায়তা প্রয়োজন। এদের মধ্যে ৪ লাখ শিশুর জরুরি সহযোগিতা প্রয়োজন। এরপরেও আগামী কয়েক মাসের মধ্যে আমাদের সামনে মারা যেতে পারে ৭৫ হাজার শিশু।’

তবে জাতিসংঘের এই কর্মকর্তা জানান, এই সংকট মোকাবেলায় জাতিসংঘের কাছে পর্যাপ্ত অর্থ নেই। তিনি এ জন্য আন্তর্জাতিক অংশীদার, বেসরকারি সংস্থা এবং নাইজেরিয়ার দাতাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘ আমরা আন্তর্জাতিক অংশীদারদের এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি। কারণ এই সমস্যা আমরা কেবল একসঙ্গে হাত ধরেই সমাধান করতে পারি।’

No comments: