প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী শুরু আজ

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী শুরু আজ

নাজমুল হোসেন: দেশআমারবিডি ডট কম
আপডেট : ০৯:১০:২০ নভেম্বর ২০ রবিবার।
ফাইল ফটো

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আজ।

রোববার বেলা ১১টায় পরীক্ষা শুরু হয়ে শেষ হবে দুপুর দেড়টায়। প্রথম দিন প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে ইংরেজি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এবার উভয় পরীক্ষায় মোট পরীক্ষার্থী ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন। গত বছর পরীক্ষার্থী ছিল ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে ২৪ হাজার ২২৬ জন।

এবার প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন ও ইবতেদায়ি সমাপনীতে ২ লাখ ৯৯ হাজার ৭১৫ জন ছাত্র-ছাত্রী অংশ নেবে। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থী অংশ নেবে ২ হাজার ৮৫৭ জন, ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে অংশ নেবে ৯০ জন।

এর আগে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান জানান, মোট ছয়টি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। প্রতি বিষয়ে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। তবে বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বেশি বরাদ্দ থাকবে।

সারা দেশে সাত হাজার ১৯৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক সমাপনীর জন্য দেশের বাইরে ১১টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা শেষ হবে আগামী ২৭ নভেম্বর।

পরীক্ষার বিস্তারিত সময়সূচি : প্রাথমিক সমাপনীতে ২০ নভেম্বর ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৪ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৭ নভেম্বর গণিত পরীক্ষা হবে।

ইবতেদায়ি সমাপনীতে ২০ নভেম্বর ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২৩ নভেম্বর আরবি, ২৪ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ্, ২৭ নভেম্বর গণিত বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

No comments: