উচ্চ রক্তচাপ কমানোর ঘরোয়া উপায়

উচ্চ রক্তচাপ কমানোর ঘরোয়া উপায়
 
 



উচ্চ রক্তচাপ কমানোর ঘরোয়া উপায়
স্বাস্থ্য ডেস্ক : রক্তচাপ স্বাভাবিকের চেয়ে কম বা বেশি, কোনোটিই শরীরের জন্য ভালো নয়। বিশেষ করে হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ তো নিম্ন রক্তচাপের চেয়ে আরো বেশি ভয়ংকর কিছু ঘটাতে পারে। কারণ হৃদক্রিয়া বন্ধ, কিডনি নষ্ট হওয়া থেকে মস্তিষ্কের ক্ষতির মতো মারাত্মক ঘটনার ঝুঁকি অনেক বেড়ে যায় উচ্চ রক্তচাপের কারণে।

কারো কারো ক্ষেত্রে উচ্চ রক্তচাপ ব্যাপারটা বংশগত। তবে অনেকের ক্ষেত্রে জীবনযাপনের কারণেই উচ্চ রক্তচাপ দেখা যায়। যেমন বেশি লবণ গ্রহণ, কাজের চাপ, অতিরিক্ত মেদ, মদ্যপান।

উচ্চ রক্তচাপ রোগীদের নিয়মিত চিকিৎসকের পরামর্শ মেনে চলা অত্যাবশ্যকীয়। পাশাপাশি কয়েকটি ঘরোয়া উপায়ের মাধ্যমেও উচ্চ রক্তচাপ সহজেই নিয়ন্ত্রণে রাখা যায়। সম্প্রতি ভারতীয় একটি সংবাদমাধ্যমে প্রতিবেদন অনুসারে জেনে নিন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের কিছু ঘরোয়া উপায়।

রসুন : উচ্চ রক্তচাপের ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী একটি জিনিস হলো রসুন। সকালে খালি পেটে এক কোয়া রসুন চিবিয়ে পানি খেলে রক্তচাপ অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

পেঁয়াজ : জীবাণুনাশক হিসেবে পেঁয়াজের গুরুত্ব অপরিসীম রক্তচাপ নিয়ন্ত্রণের ক্ষেত্রেও এর গুরুত্ব কম নয়। পেঁয়াজ বাটা ও মধু সমানুপাতে মিশিয়ে প্রতিদিন দুই চামচ করে খেলে সহজেই উচ্চ রক্তচাপ কমানো যায়।

নিম ও তুলসী : দুটো করে নিম ও তুলসী পাতা বেটে, তার সঙ্গে অল্প পানি মিশিয়ে প্রতিদিন খেলে রক্তচাপ কমে। খালি পেটে সপ্তাহ খানেক খেলেই এর উপকারিতা বোঝা যাবে।

ডাবের পানি : শখ করেই অনেকে ডাবের পানি খেয়ে থাকেন। তবে পরীক্ষায় দেখা গেছে, রক্তচাপ কমানোতেও নিয়মিত ডাবের পানি খাওয়া খুব উপকারী।


এ ছাড়া পোস্ত বাটাও রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। তবে জীবনযাপন পাল্টানোই রক্তচাপ কমানোর একমাত্র উপায়। ঠিক যে যে কারণে রক্তচাপ দেখা যায় সেগুলো বর্জন করাই বাঞ্ছনীয়। তবে ওপরের ঘরোয়া পদ্ধতিগুলো রক্তচাপ কমাতে অনেকটাই সাহায্য করে।

No comments: