খাওয়া কমাতে পারছেন না? ছোট প্লেটে খান

স্টাফ রিপোর্টার
খাবারের মাত্রা কমাতে না পেরে অনেকেই দেহের ওজন বাড়ানোর ঝুঁকিতে পড়েন। এক্ষেত্রে তাদের সমস্যা সমাধানে নতুন এক পদ্ধতির কথা জানিয়েছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে পিটিআই।
জানা গেছে, বড় আকারের খাবার, বড় প্লেট, বড় গ্লাসের পানীয় ইত্যাদির কারণে মানুষের বাড়তি খাওয়ার প্রবণতা বেড়ে যায়। এক্ষেত্রে খাবার কমাতে চাইলে এসব বিষয় নজর রাখা প্রয়োজন।
ইউনিভার্সিটি অব কেমব্রিজের গবেষকরা এ গবেষণাটি করেছেন। এতে জানা যায়, বড় আকারের খাবারের খণ্ড কমাতে পারলে তা খাবারের মাত্রাও কমে। গবেষকরা জানান, বেশি খাবার খাওয়া হৃদরোগ, ডায়াবেটিস ও বহু ধরনের ক্যান্সারের জন্য দায়ী। এগুলোর কারণে অপরিণত বয়সে মৃত্যুর সম্ভাবনা বাড়ে।
এ গবেষণার জন্য খাবারের নানা নমুনা ও আকার বিষয়ক ৬১টি গবেষণা প্রতিবেদন একত্রিত করেন গবেষকরা। এতে মোট ৬,৭৭১ অংশগ্রহণকারীর তথ্য একত্রিত করা হয়।
এ গবেষণা প্রতিবেদনে জানা যায়, মানুষ বড় আকারের পাত্রে ও ইউনিটে কিংবা বড় টেবিলওয়্যার ব্যবহারে খাবারের প্রবণতা বেড়ে যায়। দৈনিক বড় আকারের এসব ইউনিট ব্যবহার করলে তা খাবারের পরিমাণ ৫২৭ কিলো ক্যালরি পর্যন্ত বাড়িয়ে দেয় বলে জানিয়েছেন গবেষকরা।
তবে খাবারের পাতের আকার কতোখানি হলে খাবারের পরিমাণ ঠিক কতোখানি বাড়বে, এ ধরনের বিস্তারিত বিষয় অনুসন্ধান করা হয়নি এ গবেষণায়।
গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে চকরেন ডেটাবেস অফ সিস্টেমেটিক রিভিউ-এর। -

No comments: