ভুল ডিজাইনের অফিসে কাজে ব্যাঘাত ঘটে

স্টাফ রিপোর্টার
আপনি যদি অফিসে বা কর্মক্ষেত্রে কাজের সঠিক ফলাফল না পান কিংবা কাজ-ব্যক্তিগত জীবনের সঠিক ভারসাম্যের অভাব ঘটে তাহলে সেজন্য কর্মস্থলের ভুল ডিজাইনকে দায়ী করতে পারেন। সম্প্রতি এক গবেষণায় বিষয়টির প্রমাণ পাওয়া গেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে পিটিআই।
সুইডেনের গবেষকরা জানিয়েছেন, কর্মস্থলের ডিজাইন অফিসের কর্মীদের কাজের ক্ষেত্রে প্রভাব ফেলে। বিশেষ করে নারীদের বেশিমাত্রায় প্রভাবিত করে কর্মস্থলের ভুল ডিজাইন। ওপেন অফিস কিংবা যেসব অফিসে কর্মীরা আঁটোসাটো স্থানে বসে তাদের কাজের যথেষ্ট ব্যাঘাত ঘটে।
বর্তমানে কম্বি কিংবা ফ্লেক্স-অফিস ব্যবস্থা বহু প্রতিষ্ঠানই চালু করছে। এসব অফিস ডিজাইনে কোনো কর্মীরই নিজস্ব ওয়ার্কস্টেশনের ব্যবস্থা থাকে না। তার বদলে কর্মীদের প্রত্যেককে ঘন চেয়ার-টেবিলে বসতে হয়। এ ধরনের কর্মস্থল টিমওয়ার্কের ক্ষেত্রে কার্যকর বলেই মনে করেন অনেকে। কিন্তু এ ধরনের অফিসে বসতে অনেকেই বেশ অসুবিধা বা মানসিক চাপ অনুভব করেন।
এ বিষয়ে স্টকহোম কেটিএইচ রয়াল ইন্সটিটিউট অফ টেকনোলজি স্কুল অফ আর্কিটেকচার-এর স্ট্রেস রিসার্চ ইন্সটিটিউটের গবেষক ক্রিস্টিয়ানা বডিন ড্যানিয়েলসন বলেন, এগুলো খুবই মানসিক চাপ সৃষ্টি করে।
ড্যানিয়েলসন বলেন, ‘এ ধরনের একটি অফিসে আপনি একটি টিম হিসেবে কাজ করবেন এবং এখানে পরিবেশের নেতিবাচক অবস্থা ও সংঘাত আপনার ওপর প্রভাব বিস্তার করবে।’
গবেষণায় দেখা গেছে, তুলনামূলকভাবে ছোট ‘ওপেন অফিস’ কর্মস্থলে উদ্যম বেশি নষ্ট করে। অন্যদিকে ২৫ বা তার বেশি মানুষ যেখানে কাজ করে সেখানে ওপেন অফিস হলেও তা সেভাবে উদ্যম নষ্ট করে না। বিশেষ করে নারীদের ক্ষেত্রে এটি কার্যকর। গবেষকরা আরো জানান, এর ফলে ওপেন অফিসে পুরুষ ও নারীর কাজের পার্থক্য পরিলক্ষিত হতে পারে।
গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে জার্নাল অব এনভায়রনমেন্টাল সাইকোলজিতে। -

No comments: