পুনরায় মেডিক্যাল ভর্তি পরীক্ষা গ্রহণের আহ্বান টিআইবির

স্টাফ রিপোর্টার
মেডিক্যাল ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফল বাতিল ঘোষণা, নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করাসহ সুষ্ঠু ও স্বচ্ছতার সাথে পুনরায় ভর্তি পরীক্ষা গ্রহণের আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
একইসাথে ভবিষ্যতে এ ধরনের মেধা বিধ্বংসী কর্মকাণ্ড বন্ধের সকল সম্ভাবনা রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানায় টিআইবি।
সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ আহবান জানান।
বিবৃতিতে তিনি বলেন, মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার জন্য নির্ধারিত দিনের আগের রাতে সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস হওয়ার তথ্য বিভিন্ন জাতীয় দৈনিকে প্রমাণসহ প্রকাশিত হওয়ার পরেও তড়িঘড়ি করে পরীক্ষা অনুষ্ঠিত করা, ফলাফল প্রকাশ, ফলাফল বাতিলের দাবি অগ্রাহ্য করা হয়। আবার প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িত বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের কর্মকর্তা-কর্মচারিসহ অভিযুক্তদের র‌্যাব কর্তৃক গ্রেফতার করা সত্ত্বেও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর উপস্থিতিতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক পরীক্ষা সুষ্ঠু ও স্বচ্ছভাবে সম্পন্ন হয়েছে বলে যে দাবি করেছেন তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।
সরকারের একাংশের এ অবস্থান প্রকৃতপক্ষে দোষীদের সুরক্ষা দেওয়া এবং অনিয়ম প্রশ্রয় দেওয়ার সমতুল্য বলে তিনি মনে করেন।
তিনি আরো বলেন, এর ফলে দেশে মেডিকেলসহ উচ্চ শিক্ষার মান উদ্বেগজনকভাবে পদদলিত হবে, যার দায় সরকারকেই বহন করতে হবে।
ড. জামান বলেন, মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসসহ অন্যান্য পাবলিক পরীক্ষা ও বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা রোধে সম্পূর্ণ নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এর সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করে শিক্ষার গুণগত মান রক্ষা জরুরি হয়ে পড়েছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অস্বীকার করার সংস্কৃতি পরিহার করে যে কোনো ধরনের ভয়-ভীতি ও করুণার ঊর্ধ্বে উঠে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে।
একইসাথে, টিআইবি মেডিকেল শিক্ষার্থীদের চলমান শান্তিপূর্ণ আন্দোলনের অহিংস বৈশিষ্ট্য অক্ষুণ্ন রাখার জন্য সরকার, আইন প্রয়োগকারী সংস্থাসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানাচ্ছে। অন্যদিকে দাবি আদায়ের জন্য আন্দোলনের অধিকার চর্চায় শান্তিপূর্ণ পথ থেকে বিচ্যুত করার জন্য যে কোনো প্ররোচণা প্রতিহত করে জন-জীবন বিপন্ন হতে পারে এমন কোনো কার্যক্রম থেকে নিজেদেরকে দূরে রাখার জন্য টিআইবি আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানায়।

No comments: